ডাচ-বাংলা-ব্যাংকের-সুইফট-কোড

ডাচ বাংলা ব্যাংকের সুইফট কোড SWIFT Code

ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড বাংলাদেশের একটি নির্ভরযোগ্য বেসরকারি ব্যাংক, বাংলাদেশের প্রায় অসংখ্য গ্রাহক রয়েছে এ ব্যাংকের, উইকিপিডিয়ার তথ্যমতে ডাচ বাংলা ব্যাংক (ডিবিবিএল) আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ৩ জুন, ১৯৯৬ সালে। বিভিন্ন প্রয়োজনে ব্যাংকের গ্রাহকরা দেশ বিদেশ থেকে টাকা লেনদেন করে থাকে।

দেখুনঃ ইসলামী ব্যাংকের একাউন্ট চেক, এসএমএস দিয়ে ব্যালেন্স চেক

আজকের পোস্টের টপিক হচ্ছে ডাচ বাংলা ব্যাংকের সুইফট কোড প্রথমেই আমরা জেনে নেবো সুইফট আমাদের কি কাজে ব্যবহার করতে হয়

সুইফট বিভিন্ন কারণে প্রয়োজন হতে পারে এর মধ্যে উল্লেখযোগ্য কারণ হচ্ছে বিদেশ থেকে যখন কেউ টাকা পাঠাবে তখন আপনার কাছে এই সুইফট কোড প্রয়োজন হতে পারে আমরা জানি গুগোল থেকে যারা টাকা আয় করে তারা যখন ব্যাংকে টাকা আনতে চায় তখন গুগলকে সুইফট কোড দিতে হয় অর্থাৎ গুগোল টাকা পাঠানোর সময় আপনার ব্যাংকের সুইফট কোড অবশ্যই প্রয়োজন হবে।

একটি সুইফট ব্যবহারের ফলে আপনার টাকা আপনার ব্যাংকে এবং আপনার নির্ধারিত ব্রাঞ্চেই জমা হবে, ইন্টারন্যাশনাল ভাবে টাকা পাঠানোর ক্ষেত্রে ব্যবহার করা হয় যাতে আপনার টাকা আপনার কাছেই পৌঁছায় অন্য কোথাও যেন যাওয়ার সম্ভাবনা থাকে।

সুইফট কোড কি? SWIFT Code কি?

সুইফট হল এমন একটি কোড যা একটি একাউন্ট নিবন্ধিত দেশ, ব্যাংক এবং শাখা নির্ধারণ করতে ব্যবহৃত হয়। অর্থাৎ আপনার একাউন্টে যখন বৈদেশিক কোন টাকা আসবে তখন সেখান থেকে আপনার অ্যাকাউন্টেই যেন টাকাটি পৌঁছায় সেটি নিশ্চিত করতে এই সুইফট কোড ব্যবহার করা হয়ে থাকে।

SWIFT (সুইফট) এর পূর্ণ নাম কি

সুইফট এর পুরো নাম হল, সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিনান্সিয়াল টেলিকমিউনিকেশন-Society for Worldwide Interbank Financial Telecommunications.

ডাচ বাংলা ব্যাংকের সুইফট কোড- Dutch Bangla Bank Limited Swift Code

ডাচ বাংলা ব্যাংকের সুইফট কোড হলঃ DBBLBDDH

বাংলাদেশের প্রায় প্রতিটি ব্যাংকের ব্রাঞ্চ ওয়াইস সুইফট কোড রয়েছে তবে এখন এই সুইফট কোড গুলো ব্যবহার করা হয় না, এখন একটি ব্যাংকের নির্দিষ্ট একটি সুইফট কোড ব্যবহার করা হয় এবং এটি ব্যবহার করার ফলে কোন ধরনের কোন সমস্যা হবে না।

ডাচ বাংলা ব্যাংকের সুইফট কোড সংক্রান্ত আরো কিছু জানার থাকলে চাইলে ডাচ বাংলা ব্যাংকের অফিসিয়াল 16216 নাম্বারে ফোন দিয়ে কথা বলতে পারেন। DBBL Swift Code সম্পর্কিত সাধারণ কিছু জানার থাকলে নিচে কমেন্টস করতে পারেন আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব।

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on whatsapp

নতুন পোস্ট

ট্রেন্ডিং পোষ্ট

আরো কিছু দেখুন

আরো কিছু আর্টিকেল

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top