ফেসবুকের নতুন নাম মেটা, বিস্তারিত জেনে নিন

ফেসবুকের নতুন নাম মেটা, বিস্তারিত জেনে নিন

ফেসবুকের নতুন নাম মেটা, বিস্তারিত জেনে নিন! নানা রকম বিতর্কের মধ্য দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নতুন নাম সামনে এল, মার্ক জুকারবার্গ কোম্পানির নতুন নাম দেওয়া হল মেটা, গত বৃহস্পতিবার একটি ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে মার্ক জুকারবার্গ ঘোষণা করেন কোম্পানির নতুন নামের বিষয়ে, বেশ কিছুদিন ধরেই নিজের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে ব্রান্ডিং করতে চেয়েছিলেন মার্ক জুকারবার্গ। যেখানে শুধুমাত্র সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে থাকবে না সেই রাস্তায় হাঁটার জন্যই ফেসবুকের নাম পরিবর্তন করলেন মার্ক জুকারবার্গ।

আরোঃ পাসওয়ার্ড সিলেকশনের ক্ষেত্রে সতর্কতা থাকা প্রয়োজন

আন্তর্জাতিক সংস্থা গুলি জানায় , এবার মার্ক জুকারবার্গ মেটাভার্স একটি এমন সংস্থা তৈরি করতে চলেছে যা একটি পুরো ভার্চুয়াল পৃথিবীর মতো, হঠাৎ করে ফেসবুকের নাম পরিবর্তন করা হয়েছে বলে অনেকে ভাবছে ফেসবুকে পরিবর্তন করা হয়েছে কিন্তু না, তবে অ্যাপস গুলো কোন রকমের পরিবর্তন করা হবে না, সংস্থা যে শুধুই নাম পরিবর্তন করছে তা নয় কর্মসংস্থানের সুযোগও খুলছে মার্ক জুকারবার্গের সংস্থা। জানা গিয়েছে, প্রায় ১০ হাজার নতুন লোক নিয়োগের প্রস্তুতি শুরু করেছে এই সংস্থা।

মার্ক জুকারবার্গ বলেন ব্যবহারকারীদের সময়ের সাথে সাথে কোম্পানির অন্যান্য পরিষেবা গুলো ব্যবহারের জন্য আর ফেসবুক ব্যবহার করা লাগবে না. নতুন নাম কি সেই বিষয়টি প্রতিফলিত করে ” মেটা ” এ শব্দটি এসেছে গ্রিক শব্দ থেকে যার অর্থ “গন্ডির বাইরে” একজন বহিরাগত কাছে মেটাভার্স দেখতে ভি আর একটি সংস্করণ এর মত হতে পারে কিন্তু কিছু মানুষ বিশ্বাস করে যে এটি ইন্টারনেটের ভবিষ্যৎ হতে পারে যেখানে মানুষ কম্পিউটারে কাজ করার পরিবর্তে মেটাভার্স নামের ভার্চুয়াল জগতে হ্যান্ডসেট এর সাহায্যে প্রবেশ করতে সব ধরনের ডিজিটাল পরিবেশের সাথে সংযুক্ত হতে পারবে।

সংস্থার তরফে পুরনো প্রতীক চিহ্নও বদলে ফেলা হয়েছে। আগের লাইক (Like) চিহ্ন বদলে তাঁর জায়গায় আনা হয়েছে নতুন প্রতীক। ক্য়ালিফোর্নিয়ার (California) মেনলো পার্ক হেড-কোয়ার্টারে নতুন প্রতীক চিহ্ন বসানো হয়েছে।

ফেসবুকের নতুন নাম মেটা, বিস্তারিত জেনে নিন

মার্ক-জুকারবার্গের মূল প্রতিষ্ঠানের নাম Meta করা হলেও কোনও অ্যাপ যেমন- ফেসবুক (facebook), হোয়াটসঅ্য়াপ (WhatsApp), ইন্সটাগ্রাম (Instagram) -এর নামের কোনও পরিবর্তন হয়নি।

বর্তমান সময়ে সমালোচকদের মুখে বারবার ফেসবুকে পড়তে হচ্ছে এই নাম পরিবর্তনের কারণে, একাধিকবার অভিযোগ উঠেছে ব্যবহারকারীদের তাদের দরকারি তথ্য ও সুরক্ষিত রাখতে পারছেন না বলে অভিযোগ জানিয়েছে ব্যবহারকারীরা, ফলে ফেসবুক নিয়ে ক্ষোভ বার ছিল।

গত কয়েকদিন আগে প্রায় কয়েক ঘণ্টা বন্ধ ছিল দেশের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, আমরা অনেকেই এই অসুবিধার মুখে পড়েছিলাম সেই সময় রীতিমতো অস্থির হয়ে পড়েছিল ফেসবুক ব্যবহারকারীরা পরে অবশ্য এজন্য ক্ষমা চাওয়া হয়েছে সংস্থার তরফ থেকে.

বিস্তারিতঃ ইসলামী ব্যাংকের একাউন্ট চেক, এসএমএস দিয়ে ব্যালেন্স চেক

জুকারবার্গ জানিয়েছেন, তিনি আগামী দশকে এই মেটাভার্সে কয়েক বিলিয়ন মানুষকে আশা করছেন। ফেসবুকের এই নাম পরিবর্তন সহ এই পদক্ষেপে নেটিজেনরা মনে করছেন, বড়সড় কোনও প্ল্যানিং রয়েছে। কী ভাবে গোটা ব্যাপারটির বদল হয়, তাঁর সাক্ষী থাকতে তৈরি নেট নাগরিকেরা।

মেটা ওয়েব

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on whatsapp

নতুন পোস্ট

ট্রেন্ডিং পোষ্ট

আরো কিছু দেখুন

আরো কিছু আর্টিকেল

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top